Wednesday, August 13, 2014

ধোঁয়া, দূষণসহ বিভিন্ন কারণে চুল পড়া বর্তমানে অধিকাংশ মানুষের একটি বড় সমস্যা। বিশেষ করে বর্ষাকালে চুল পড়ার প্রবণতা অনেক বেশি। কারণ স্যাঁতসেঁতে আবহাওয়ায় চুল সহজে শুকাতে চায় না। ফলে মাথায় ফাঙ্গাস জন্মায়। তৈরি হয় খুশকিও। ফলে চুল পড়া বেড়ে যায় কয়েকগুন।
কিন্তু হাজারো ব্যস্ততার মধ্যে আলাদাভাবে চুলের যত্ন নেয়ার সময় অনেকেরই হয় না। সেজন্য এখানে চুলের যত্নের সহজ কিছু টিপস দেয়া হলো। এতে আলাদা কোনো সময়ের প্রয়োজন হবে না। স্বাভাবিক কাজকর্মের মধ্যেই এগুলো বাস্তবায়ন সম্ভব হবে।

61717_Hair-care-tips

















১. ভেজা চুল আঁচড়াবেন না। কারণ ভেজা অবস্থায় সামান্য টানেই চুল উঠে যেতে পারে। তাই চুল আঁচড়াতে মাথা শুকানোর অপেক্ষা করুন।

২. গোসলের পর গামছা বা তোয়ালে দিয়ে আলতোভাবে চুল মুছুন। কারণ এক্ষেত্রেও ভেজা চুলে টান লেগে চুল উঠে যেতে পারে। চুল না মুছে শুকনো গামছা বা তোয়ালে মাথায় জড়িয়ে রাখতে পারেন। এতে গামছাটি চুলের পানি শুষে নেবে।

৩. চিকন কাটার চিরুনির পরিবর্তে মোটা কাটার চিরুনি ব্যবহার করুন। বিশেষ করে চুলের জট ছাড়াতে কখনোই চিকন কাটার চিরুনি বা হেয়ার ব্রাশ ব্যবহার করবেন না।

৪. আপনার চিরুনি বা হেয়ার ব্রাশ সপ্তাহে অন্তত একবার পরিষ্কার করুন। কেননা চিরুনির ময়লা আপনার মাথার চামড়ায় ইনফেশন ঘটাতে পারে। ফলে চুল পড়া বেড়ে যেতে পারে।

৫. বেশি কেমিক্যালযুক্ত শ্যাম্পু ব্যবহার করবেন না। কারণ তা চুলের গোড়া নরম করে দিতে পারে। শ্যাম্পুর বোতলের ওপরই আপনি ক্যামিক্যালের নামগুলো দেখতে পাবেন। সেক্ষেত্রে ভেষজ শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

৬. মেয়েরা চুল খুব টাইট করে বাঁধবেন না। কারণ এতে গোড়ায় টান পড়ে। তাছাড়া হেয়ার স্টাইলিং না করাই ভালো। কারণ এতে অনেক কেমিক্যাল ব্যবহার করা হয়। যা আপনার চুল নষ্ট করে দিতে পারে।

৭. ভালো চুলের জন্য দরকার পুষ্টি। তাই চুল সুন্দর ও উজ্জ্বল রাখতে আয়রন, জিঙ্ক, ভিটামিন এ, বি কমপ্লেক্স, সি, ই এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডযুক্ত খাবার খাওয়া জরুরি।

0 comments:

Post a Comment